কম্পিউটার প্রোগ্রামারদের কাছে টেক্সট এডিটর একটি গুরুত্বপূর্ণ সফটওয়্যার। এটি দিয়েই তাদেরকে সকল ধরনের কোড লিখতে হয়। ইমেকস হচ্ছে এমন একটি টেক্সট এডিটর যেটা চাইলে আপনি আপনার নিজের মত করে সাজিয়ে নিতে পারেন। ইমেকসকে বলা হয় সত্যিকার প্রোগ্রামারদের এডিটর।

খুব দ্রুত কাজ করার জন্য ইমেকস খুবই জনপ্রিয়। তবে মজার বিষয় হচ্ছে ইমেকস শুধু একটি টেক্সট এডিটরই নয় এটা দিয়ে আপনি আরো অনেক ধরনের কাজ করতে পারেন। আপনি ইমেক্সকে ইমেইল ক্লায়েন্ট হিসেবে ব্যবহার করতে পারেন, ইমেকস দিয়ে আপনি চ্যাট করতে পারেন, এমনকি আপনি চাইলে ইমেকস দিয়ে গান শোনা থেকে শুরু করে ইন্টারনেটে ব্রাউজও করতে পারেন। আরও একটি কারনে ইমেকস প্রোগ্রামার ছাড়াও সাধারণ ব্যবহারকারীদের কাছে অনেক বেশি জনপ্রিয়। সেটি হচ্ছে ইমেকসের Org Mode.ইমেকসের এই মোডটি দিয়ে আপনি আপনার টুডু লিস্ট তৈরি ও সময় ব্যবস্থাপনা করতে পারেন।

বহুবিধ কাজ করা যায় বলে অনেকে এটাকে মজা করে ছোটখাট অপারেটিং সিস্টেম বা OS বলেন। (যে মূল সফটওয়্যারটির কারণে একটি কম্পিউটার কাজ করার উপযোগি হয় তাকে OS বা Operating System বলে। অপারেটিং সিস্টেম মূলত একটি kernel এবং বিভিন্ন ধরনের Application Software নিয়ে গঠিত। আমরা সাধারণত Application Software-গুলোই ব্যবহার করি )। এমন অনেক ইমেকস ব্যবহারকারী আছেন যারা সারাদিন শুধু ইমেকস নিয়েই পড়ে থাকেন। খুব বেশি প্রয়োজন না হলে তারা ইমেকসকে মিনিমাইজ করেন না।

ইমেকস দিয়ে আপনি প্রায় সবধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে কাজ করতে পারেন। এজন্য ইমেকসের বিভিন্ন মোড ব্যবহার করতে হয়। যেমন আপনি যদি ইমেকস দিয়ে PHP ল্যাংগুয়েজ দিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে ইমেকসের php-mode ইন্সটল করে নিতে হবে। ওয়েব ডেভেলপারদের জন্য web-mode নামে একটি ইমেকস মোড আছে। সেগুলো নিয়ে আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো।

কিভাবে ইমেকস ইন্সটল দিবেন?

উইন্ডোজ (Windows)

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইমেকস ইন্সটল দেয়ার জন্য প্রথমে নিচের লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

http://ftp.gnu.org/pub/gnu/emacs/windows/emacs-24.4-bin-i686-pc-mingw32.zip

এখন সফটওয়্যারটিকে আনজিফ করে ধাপ অনুসরণ করে ইন্সটল করে নিন।

লিনাক্স (GNU/Linux)

উবুন্টু:

আপনার প্রিয় টার্মিনালে নিচের কোডটি দিয়ে খুব সহজেই ইমেকস ইন্সটল করে নিতে পারেন।

‌‌‍‍sudo apt-get install emacs24‌‌‌‌‍‍

লিনাক্সের অন্যন্য ডিস্ট্রোর জন্য সোর্স কোড ডাউনলোড করে নিয়েও ইন্সটল করতে পারেন। সোর্সকোডের লিংক- http://ftp.gnu.org/gnu/emacs/

মেক (Mac)

Mac এর জন্য নিচের ওয়েব সাইট থেকে ইমেকস ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারেন।
http://emacsformacosx.com/

আজ এ পর্যন্তই। পরবর্তী টিউটরিয়ালে আমরা দেখবো কিভাবে এই মজার সফটওয়্যারটি ব্যবহার করতে হয়।